• Breaking News

    Monday, February 18, 2019

    ডার্ক ওয়েভ কি ? Dark Web সর্ম্পকে বিস্তারিত জানুন

    আজকের বিঙ্গানের জগতে আমরা ইন্টারনেট ছাড়া এক মুহূর্তও কল্পনা  করতে পারি না। এটি আধুনিক বিশ্বের জন্য একটি  আশীর্বাদ। বিশ্বের বৃহত্তম এই নেটওয়ার্কের শক্তির যাত্রা শুরু হয় 1989 সালে, ইংরেজ বিজ্ঞানী টিম বার্নার্স-লি এর হতে। যে সময় থেকে, এটি ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব নামে পরিচিত। এটি সংক্ষিপ্ত রুপে WWW নামে পরিচিত।

    ডার্ক ওয়েভ কিঃ ইন্টারনেট একটি বিশাল নেটওয়ার্ক সিস্টেম। এখানে প্রতিদিন প্রচুর পরিমানে তথ্য আদান প্রদান হয়ে থাকে । আমরা সাধারন ব্যবহারকারি ইন্টারনেটের সাধারণ সামগ্রি অ্যক্সেস করি, যা ইন্টানেটের পূর্ণ সংকরণ না। আমরা সাধারণ ব্যবহারকারি যে সকল বিষয় ইন্টারনেটে অ্যক্সেস করি বা করতে পারি তার চেয়ে প্রচুর পরিমান বিষয় আমরা অ্যক্সেক করতে পারি না । অর্থ্যৎ তা সাধারণ ব্যবহারকারির কাছ থেকে লুকানো থাকে । এই লুকানো অংশকে বলা হয় ডার্ক ওয়েভ । ডার্ক ওয়েব একটি ধরনের ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব কন্টেন্ট যা আসলে অন্ধকারে লুকানো বা অন্ধকারে বিদ্যমান।


    ডার্ক ওয়েব মধ্যে কিভাবে তথ্য লুকানো থাকেঃ

    প্রত্যেক সার্চ ইঞ্জিন বিভিন্ন সাইট থেকে ডকুমেন্ট এবং তথ্য খুঁজে বের করে এবং তা সার্চ ইঞ্জিন এর ডাটাবেজ এ সংরক্ষন করে রাখে । আমরা যখন কোন তথ্য সার্চ করি তখন সার্চ  ইঞ্জিন  আমাদের সামনে সেই তথ্য গুলি পেশ করে থাকে। কিন্তু  সার্চ ইঞ্জিনগুলি ডার্ক ওয়েব এ সংরক্ষণ করা  কোন ডাটা বা তথ্য সংরক্ষণ করে রাখে না। কারণ এই অংশে সাধারন সার্চ ইঞ্জিন প্রবেশ করতে পারে না  ইচ্ছাকৃত ভাবে সার্চ ইঞ্জিনের ইনডেক্স অপশন থেকে লুকিয়ে রাখা হয়েছে। ইন্টানেটে যত পরিমান কন্টেন্ট রয়েছে তার 4% আমরা দেখতে পারি আর 96% আমাদের সামনে লুকানো থাকে।

    সাধারণত ডার্ক ওয়েভ Google Chrome, Fire Fox বা এই লেভেলের  সাধারণ ব্রাউজার দিয়ে ব্রাউজ করা যায় না, বরং স্পেশাল ব্রাউজার প্রয়োজন হয় । তবে, কিছু এক্সটেনশন এবং ভিপিএন ব্যবহার করার মাধ্যমে নরমাল ব্রাউজার দিয়েও ব্যবহার করা সম্ভব । কেন ব্রাউজ করা যায় না, এটাও আসলে খুব কঠিন কিছু না । ডার্ক ওয়েবের জন্য যারা ওয়েবসাইট খোলে, তারা সাইটগুলো রেজিস্ট্রেশন করে ‘ .onion ’ এবং এই ধরণের কিছু এক্সটেনশনের ব্যবহার করে (আমরা যেমন ব্যবহার করি .com, .net, .org, …….) এবং এই এক্সটেনশন সমৃদ্ধ সাইটগুলো ক্রোম বা এই ধরনের সাধারণ ব্রাউজারগুলো এলাও করে না । ফলে এসব সাইটে স্বাভাবিকভাবে প্রবেশ করা যায় না ।

    ডার্ক ওয়েব এর উদ্দেশ্যঃ

    বাস্তবিক ভাবে ডার্ক ওয়েবের মূল উদ্দেশ্য ইতিবাচক নয়। এটি ডার্কনেট মার্কেটপ্লেসের জন্য ব্যবহৃত হয়। এই বাজারে অপরাধী এবং অন্যান্য সন্ত্রাসী সংগঠনের জন্য এত জনপ্রিয়। তারা ডার্ক ওয়েবকে অন্য সন্ত্রাসী বা ফৌজদারী গোষ্ঠীর সাথে পৃথিবীর বিভিন্ন অবস্থানের মাধ্যমে ইন্টারনেটে যোগাযোগ করতে ব্যবহার করে।

    ডার্ক ওয়েব এর সবচেয়ে সফল বেনামী বাজার হল সিল্ক রোড। এটি প্রথম সফল বেনামী বাজার স্থান। এটি ২011 সালে প্রতিষ্ঠিত হয়। এটি বিটকয়েন ব্যবহারের সাথে অবৈধ পণ্য (বন্দুক, ড্রাগস) কিনতে এবং বিক্রি করার জন্য অপরাধীকে Amazon / Ebay মত একটি অনলাইন বিক্রির প্ল্যাটফর্ম। একটি বিটকয়েন একটি ডিজিটাল মুদ্রা ।



    ডার্ক ওয়েভ এ অ্যাক্সেস ঃ সাধারণত ডার্ক ওয়েভ Google Chrome, Fire Fox বা এই লেভেলের  সাধারণ ব্রাউজার দিয়ে ব্রাউজ করা যায় না, বরং স্পেশাল ব্রাউজার প্রয়োজন হয় । তবে, কিছু এক্সটেনশন এবং ভিপিএন ব্যবহার করার মাধ্যমে নরমাল ব্রাউজার দিয়েও ব্যবহার করা সম্ভব । বিভিন্ন ধরনের সফ্টওয়্যার ডার্ক ওয়েব এ প্রবেশ করতে পারে। সর্বাধিক জনপ্রিয় সফটওয়্যারটি হল টর। আপনারা এই লিংক এ ক্লিক করে টর ব্রাউজার ডাউনলোড করে নিতে পারেন ।


    সতর্কতা ঃ ডার্ক ওয়েব এ ব্রাউজিং করার সময় আপনাকে সতর্কতা অবলম্বন করতে হবে।  আপনি যখন ডার্ক ওয়েব এ ব্রাউজিং করবেন তখন আপনাকে  নজরদারি করা হবে এবং পাশাপাশি, এটি আপনার ওয়েবক্যামের অ্যাকসেস নিয়ে নিতে পারে এই জন্য এর  উপর দিয়ে ক্যামারা ঢেকে  দেওয়া উচিৎ।

    No comments:

    Post a Comment

    Fashion

    Beauty

    Travel