• Breaking News

    Monday, February 18, 2019

    TCP/IP মডেল কী এবং কিভাবে কাজ করে।

    OSI রেফারেন্স মডেল এবং TCP/IP মডেল দুটি ওপেন স্ট্যান্ডার্ড নেটওয়ার্কিং মডেল এবং এই দুটি মডেল একই। তবে, আজকে TCP/IP মডেল আরও বেশি গ্রহণযোগ্যতা পেয়েছে এবং TCP/IP প্রোটোকল স্যুট আরও বেশি ব্যবহৃত হয়। OSI রেফারেন্স মডেলের মত, TCP/IP মডেলও একটি কয়েকটি লেয়ারে বিভক্ত। এখানে আমরা TCP/IP মডেলের সমস্ত স্তর এবং সেইসব স্তরগুলিতে ব্যবহৃত বিভিন্ন প্রোটোকল সর্ম্পকে আলোচনা করব, ইনশাআল্লাহ। TCP/IP মডেলটি 4টি লেয়ার বা স্তর এর সমন্বয়ে গঠিত। TCP/IP মডেলটি নিম্নলিখিত 4টি স্তরের মধ্যে OSI রেফারেন্স মডেলের একটি সংক্ষিপ্ত সংস্করণ:-
    • Application Layer
    • Transport Layer
    • Internet Layer
    • Network access Layer
    এই চারটি লেয়ার যে কাজ সম্পাদন করে তা OSI মডেলের সাতটি লেয়ারের কার্যকারিতার সাথে তুলনীয়। চিত্র-1 OSI Model ও TCP/IP Model এর স্তর গুলির মধ্যে তুলনা দেখানো হল।
    চিত্র-১ TCP/IP এবং OSI মডেলগুলির মধ্যে তুলনা

    নিন্মে TCP/IP Model এর স্তরগুলি সর্ম্পকে বিস্তারিত আলোচনা করা হল।

    Application Layer: TCP/IP মডেলে Application Layer টি বিভিন্ন Protocole ধারণ করে যা OSI মডেলের Application, Prasentation, Session Layer এই স্তর গুলির সমস্থ কাজ সম্পাদনা করে থাকে ।এর মধ্যে Application Layer, Data Translation এবং Encoding, Dialog Control এবং সিস্টেমগুলির মধ্যে যোগাযোগের সমন্বয় করে থাকে ।

    আজকে আমরা Application Layer এ সর্বাধিক ব্যবহৃত সাধারণ Protocol সমুহ নিন্মে উল্লেখ করা হল।

    Tenlet: Tenlet একটি দূরবর্তী হোস্টের Resource অ্যাক্সেসের জন্য ব্যবহৃত একটি Terminal Emulation Protocol। সহজভাবে বোঝার জন্য আপনি আজকের টীম ভিউয়ার সফটওয়্যারের উদাহরণ নিতে পারেন। যখন আপনার কম্পিউটারের কোন সমস্যা হয়, দুর থেকেই আপনার বন্ধু চাইলে ইন্টারনেটের মাধ্যমে আপনার কম্পিউটার কানেক্ট করে, সে ট্র্যাবলশুটিং করে দিতে পারে। কিন্তু টীম ভিউয়ার হচ্ছে আজকের মডার্ন রিমোট ডেক্সটপ টুল, পূর্বের দিনে রিমোট কম্পিউটার অ্যাক্সেস করার জন্য টেলনেট প্রোটোকল ব্যবহৃত করা হতো। আজকের আইডিয়া আর পূর্বের আইডিয়া অনেকটায় একই, কিন্তু যেহেতু টেলনেট অনেক পুরাতন সিস্টেম, তাই এতে গ্রাফিক্যাল কোন ইন্টারফেস ছিলা না, শুধু কম্যান্ড লাইন ব্যবহার করে রিমোট কম্পিউটারে কম্যান্ড সেন্ড করা যেতো। টেলনেটের ইন্টারফেস আর আজকের সিএমডি বা লিনাক্স কম্পিউটারের টার্মিনালকে উদাহরণ সরূপ দেখতে পারেন।

    HTTP: Hyer Text Transfer Protocol ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব (WWW) এর ভিত্তি। এটি ওয়েব সার্ভার বা HTTP সার্ভার থেকে ওয়েব পেজ বা এই ধরনের সম্পদ স্থানান্তর করতে সাধারণত HTTP Protocol করা হয়। যখন আপনি ইন্টারনেটে কোন ব্রাউজার এর মাধ্যমে দূরবর্তী কোন সার্ভারগুলি থেকে কোন ওয়েব পেজগুলিকে Access করার জন্য অনুরোধ করে থাকেন তখন সেই ওয়েব পেজগুলিকে সর্ভার থেকে আপনার ব্রাউজারে স্থানান্তর করতে HTTP ব্যবহার করে।

    FTP: File Transfar Protocol হল একটি প্রোটোকল যা দুটি হোস্টের মধ্যে ফাইলগুলি স্থানান্তর করার জন্য ব্যবহৃত। শুধু Tenlet এবং HTTP এর মতোই, একটি হোস্ট FTP সার্ভার অ্যাপ্লিকেশন চালায় এবং এফটিপি ক্লায়েন্ট FTP ক্লায়েন্ট অ্যাপ্লিকেশনটি চালায় । FTP সার্ভারের সাথে সংযুক্ত একটি ক্লায়েন্টকে File  অ্যাক্সেস করার আগে  প্রমাণীকরণের প্রয়োজন হতে পারে। একবার প্রমাণীকরণের হলে, ক্লায়েন্ট ডিরেক্টরি তালিকাগুলি দেখতে, ফাইলগুলি পেতে এবং পাঠাতে পারে, এবং কিছু অন্যান্য ফাইল সম্পর্কিত ফাংশনগুলি সম্পাদন করতে পারে।

    SMTP: Simple Mail Transfer Protocol ই- মেইল পাঠাতে ব্যবহৃত হয়। যখন আপনি ই-মেইল পাঠানোর জন্য একটি ইমেল ক্লায়েন্ট কনফিগার করেন তখন আপনি SMTP ব্যবহার করছেন। মেইল ক্লায়েন্ট এখানে একটি SMTP ক্লায়েন্ট হিসাবে কাজ করে এসএমটিপি দুটি মেইল ​​সার্ভারের মধ্যে ইমেলগুলি প্রেরণ ও গ্রহণ করতে ব্যবহার করা হয়।

    TFTP: Trivial File Transfer Protocol, FTP এর পূর্বে এটি ব্যবহার করা হত। FTP যেখানে ব্যবহারকারীকে একটি ডিরেক্টরি তালিকা দেখতে এবং কিছু ডিরেক্টরি সংশ্লিষ্ট ফাংশন সম্পাদন করতে দেয়, TFTP শুধুমাত্র ফাইলগুলি প্রেরণ ও গ্রহণের অনুমতি দেয়। এটা একটি ছোট এবং দ্রুত প্রোটোকল। এই সহজাত নিরাপত্তা ঝুঁকির কারণে এটি ব্যাপকভাবে ব্যবহৃত হয় না।

    DNS: Domain Name System, একটি নেটওয়ার্কের প্রতিটি হোস্টে একটি লজিক্যাল অ্যাড্রেস আছে যা IP Address নামে পরিচিত। যখন আপনি একটি ওয়েবসাইট যেমন www.cisco.com তে যান, তা আসলে একটি হোস্ট যার একটি IP Address আছে, কিন্তু এভাবে প্রতিটি ওয়েবসাইট এর IP Address মনে রাখা কঠিন। এই কারণে Domain Name System (DNS) হোস্টের IP Address এর জায়গায় একটি নামকে যেমন “www.cisco.com” ম্যাপিং করতে সহায়তা করে যেখানে সাইটটি থাকে। যখন আপনি আপনার ব্রাউজারে কোনও ওয়েবসাইটের ঠিকানা টাইপ করেন, তখন সিস্টেমটি একটি DNS সার্ভারের মাধ্যমে ঐ ওয়েবসাইটের  IP  Address ঠিকানাটি খুজে বের করে এবং সঠিক সার্ভারের কাছে রিকোয়েষ্ট পাঠায়, ফলে সাইটি আমাদের ব্রাউজারে লোড হয়

    DHCP: Dynamic Host Configuration Protocol আমরা জানি যে নেটওয়ার্কে যোগাযোগের জন্য প্রতিটি হোস্ট এর একটি লজিক্যাল অ্যাড্রেস প্রয়োজন, যাকে বলা হয় IP Address। এই IP Address টিকে আমরা হোস্টকে মানুয়ালি বা স্বয়ংক্রিয়ভাবে দিতে পারি । DHCP ব্যবহার করে, একটি হোস্টকে স্বয়ংক্রিয়ভাবে একটি IP Address প্রদান করা যেতে পারে। DHCP গুরুত্ব বুঝতে, একটি নেটওয়ার্কের 5000 হোস্ট থাকলে এবং তাদের IP Address ম্যানুয়ালি দিতে হলে! এটি একটি কঠিন ব্যাপার।এই সমস্য সমাধান করা জন্য ব্যবহার কার হয় Dynamic Host Configuration Protocol (DHCP) । আইপি অ্যাড্রেস ছাড়াও, একটি হোস্ট নাম, যেমন DNS, ঠিকানা, গেটওয়ে, সাবনেট মাস্ক তথ্যের প্রয়োজন। আইপি অ্যাড্রেস সহ এই সমস্ত তথ্য প্রদানের জন্য DHCP ব্যবহার করা যেতে পারে।

    উপরে বর্ণিত প্রোটোকলগুলি অ্যাপ্লিকেশন লেয়ারটিতে কিছু সাধারণ  প্রোটোকল। এছাড়াও আরো অনেক  বেশি প্রোটোকল আছে।

    Transport Layer: Transport Layer OSI model এর Transport Layer এর মতই একই কাজ সম্পদন করে থাকে । এই স্তরের কাজ হচ্ছে নির্ভুল ভাবে ডেটা প্যাকেট সরবরাহ করা । এছাড়া ডেটা প্যাকেটের নিয়ন্ত্রন , উপস্থিতি নিশ্চিত বা ডেটা ডুপ্লিকট রোধ করা ইত্যাদি কাজ এই স্তরে হয় । প্রেরিত ডেটা যদি অনুমদিত প্যাকেটের থেকে বড় হয়ে যায় তবে এটি ডেটাকেছোট ছোট ভাগে ভাগ করে দুই বা ততোধিক প্যাকেটে প্রেরন করে । এই প্রক্রিয়াকে বলা হয় ফ্রাগমেন্টেশন। রিসিভিং ডিভাইস ট্রান্সপোর্ট লেয়ারে আগত ডেটা গুলো এক করে ।এই প্রক্রিয়াকে বলা হয় ডি- ফ্রাগমেন্টেশন এছাড়া ট্রান্সপোর্ট লেয়ার ডেটার গতিও নিয়ন্ত্রন করে । রিসিভিং ডিভাইসের গ্রহণ ক্ষমতার বাহিরে যদি ডেটা পাঠানো হয় তাহলে শুধুমাত্র রিসোর্স আর সময় নষ্ট হয় নেটওয়ার্ক স্তরের মত এখানেও  রাউটার, ব্রাউটার , গেটওয়ে ইত্যাদি ব্যবহার হয়

    এই লেয়ারে ডাটা পৌছানোর জন্য দু’ধরনের ট্রান্সমিশন ব্যবহার করে:
    • কানেকশন ওরিয়েন্টেড
    • কানেকশনলেস
    কানেকশন ওরিয়েন্টেড: কানেকশন ওরিয়েন্টেড এ ডাটা পাঠানোর আগে প্রেরক গ্রাহক এর সাথে একটি একুনলেজ সিগন্যাল এর মাধ্যাম কানেকশন তৈরি করে থাকে। ইহা টিসিটি (Transmission Control Protocol) এর ক্ষেত্রে ঘটে থাকে।

    কানেকশনলেস: কানেকশনলেস ওরিয়েন্টেড এ ডাটা পাঠানোর আগে প্রেরক গ্রাহক এর সাথে কোন একুনলেজ সিগন্যাল এর মাধ্যাম কানেকশন তৈরি করে থাকে না। ইহা ইউডিপি (User Datagram Protocol) এর ক্ষেত্রে ঘটে থাকে।

    Internet Layer:  Internet Layer OSI mode এর Network Layer এর মতই একই কাজ সম্পাদনা করে থাকে । এই লেয়ারের কাজ হলো এড্রেসিং ও প্যাকেট ডেলিভারি। নেটওয়ার্ক স্তর ডেটা প্যাকেট রাউটিং এর সিদ্ধান্ত নেয় এবং সে ডেটা প্যাকেটকে তার টার্গেটের দিয়ে পাঠিয়ে দেয় । এই লেয়ারে ডাটা প্যাকেটে নেটওয়ার্ক এড্রেস যোগ করে এনক্যাপসুলেশনের মাধ্যমে। এই স্তরে যে সকল ডিভাইস ব্যবহার হয় সেগুলো হচ্ছে রাউটার, ব্রাউটার, গেটওয়ে ইত্যাদি।

    Network access Layer: Network Access Layer OSI Mode এর Physical Layer এবং Datalink Layer এর কাজ সম্পাদনা করে থাকে  এটি একটি হোস্টকে একটি নেটওয়ার্কের সাথে সরাসরি সংযুক্ত করতে এবং এটি Data সরবরাহ করার জন্য প্রয়োজনীয় প্রোটোকল এবং হার্ডওয়্যার নির্ধারণ

    3 comments:

    Fashion

    Beauty

    Travel