• Breaking News

    Monday, February 18, 2019

    ম্যাক অ্যাড্রেস কি? এবং তা বের করার নিয়ম !

    ম্যাক অ্যাড্রেস এর ইংরেজি সংক্ষিপ্ত রুপ হল (MAC)। এর ইংরেজি পূর্ণ রুপ হল Media Access Control। এই অ্যাড্রেসটি প্রত্যেকটি নেটওয়ার্কিং ডিভাইস এর জন্য আলাদা। ম্যাক অ্যাড্রেস মূলত ঐ ডিভাইস এর পরিচিতি । ম্যাক অ্যাডেসটিই ঐ ডিভাইসটিকে নেটওয়ার্কে ফিজিক্যলি পরিচয় করে দেয়। এজন্য ম্যাক অ্যাড্রেকে ফিজিক্যাল অ্যাড্রেস ও বলা হয়। এই ম্যাক অ্যাড্রেসে এর কারনে নেটওয়ার্কে প্রত্যেকটি ডিভাইসকে আলাদা ভাবে চিহ্নিত করা যায়। এই ম্যক অ্যাড্রেসটি সাধারণত ঐ ডিভাইস তৈরিকারি প্রতিষ্ঠান সরবরাহ করে থাকে। তবে এই MAC Address পরিবর্তন করা যায় । আপনারা ম্যাক অ্যাড্রেস পরিবর্তন কররা নিয়ম জানার জন্য এই লিংক এ ক্লিক করুন।
    Raihan hosen
    MAC Address
    এই ম্যাক অ্যড্রেসটি সাধারণত হেক্সাডেসিম্যাল সংখ্যা দ্বারা প্রকাশ করা হয় । যেমন F5449CA42A69,  এবং  এই অ্যাড্রেসটি 48 Bit এর হয়। এখানে 12 টি ডিজিট থাকে। এই 48 Bit অ্যাড্রেটিকে আবার দুইটি অংশে বিভক্ত করা হয় ।  প্রথম অংশকে বলা হয়  OUI (Organizationally Unique Identifier)এবং পরের অংকে বলা হয় UAA( Universally Administered Address) । 

    Raihan hosen
    Win+R
    ম্যাক অ্যাড্রেস বের করা নিয়ম । উইনডোস অপারেটিং সিস্টেম এর জন্য প্রথমে আমারা  keyboard থেকে  (Win + R ) Press করলে RUN নামের একটা Window Open হবে । 
    Raihan hosen
    RUN
    এর পর টাইপ করি cmd এবার Enter Press করি । এবার কমান্ড প্রম্পট উইন্ডো ওপেন হবে এখানে টাইপ করি ipconfig/all এখান থেকে আমারা দেখতে পাব Physical Address এই Physical Address কে বালা হয় MAC Address ।
    Raihan hosen

    লিনাক্স এর জন্য privileged terminal session এ গিয়ে লিখুন ifconfig এই কমান্ড এর মাধ্যমে আপনি দেখতে পারবেন আপনার কম্পিউারে কি কি নেটওয়ার্ক ইন্টারফেস কার্ড ইন্সটল করা আছে । সাধারণত HWaddr নামে ম্যাক অ্যাড্রেসটি রেফার করা থাকে । আপনি আপনার Wireless card এর ম্যাক অ্যাড্রেস পাওয়ার জন্য কমান্ড প্রম্পট এ গিয়ে লিখুন iwconfig ।

    No comments:

    Post a Comment

    Fashion

    Beauty

    Travel