• Breaking News

    Monday, February 18, 2019

    Inter-VLAN Routing কনফিগারেশন

    Inter Vlan Routing: সাধারণ VLAN বেজড নেটওয়ার্কে শুধুমাত্র একই VLAN এর কম্পিউটারসমূহ পরস্পর নিজেদের মধ্যে কমিউনিকেট করতে পারে। কিন্তু একটি প্রোডাকশন নেটওয়ার্কে বিভিন্ন কারণে এক VLAN এর কম্পিউটার থেকে অন্য VLAN এর কম্পিউটারসমূহের সাথে কমিউনিকেশন করার দরকার হতে পারে। আর এই বিভিন্ন VLAN এর কম্পিউটারসমূহের মধ্যে সঠিকভাবে কমিউনিকেশন করতে যে মেকানিজম ব্যবহৃত হয় সেটি হলো Inter VLAN Routing । Inter VLAN Routing হলো এমন এক ধরণের পদ্ধতি যার মাধ্যমে একটি VLAN এর ট্রাফিক অন্য আরেকটি VLAN এ ফরোয়ার্ড করা হয়। Inter VLAN Routing এর ক্ষেত্রে একটি অতিরিক্ত Layer 3 ডিভাইস যেমনঃ Cisco রাউটার, MikroTik রাউটার, Linux বেজড সার্ভার প্রভৃতি ব্যবহার করা হয়।


    এখানে দুটি আলাদা আলাদা VLAN রয়েছে একটি হল Sell ও অপরটি হল Marketing. এখন আমাদের এই দুটি আলাদা আলাদা VLAN এর কম্পিউটার এর মধ্যে ডাটা আদান প্রদান এর প্রয়োজন। কিন্তু তারা আলাদা আলাদা Vlan  এর মধ্যে থাকার কারণে তারা পরস্পর নিজেদের মধ্যে কমিউনিকেট করতে পারবে না । এই আলাদা আলাদা Vlan এর মধ্যে ডাটা প্যাকেট ট্রান্সফার করার জন্য এখানে ব্যাবহার করব Inter-Vlan Routing Protocol. আর তার জন্য এখানে আমরা একটি আলাদা রাউটার ব্যবহার করেছি।

    Router on a Stick: সাধারণ Inter-VLAN Routing এর ক্ষেত্রে প্রতিটি VLAN এর জন্য সুইচ ও রাউটারের মধ্যে আলাদা আলাদা ইন্টারফেস এর মাধ্যমে সংযোগ স্থাপন করতে হয়। কিন্তু নেটওয়ার্কে VLAN সংখ্যা যদি বেশি হয় তাহলে একটি সমস্যা দেখা দেয়। কারণ Cisco বা অন্যান্য রাউটারসমূহে সীমিত সংখ্যক ইন্টারফেস থাকে। কিন্তু নেটওয়ার্কে যদি 20টি বা 30টি VLAN থাকে তাহলে তো আর কথাই নেই। এই সমস্যা থেকে সমাধানের উপায় হিসেবে Inter-VLAN Routing এর ক্ষেত্রে Router on a stick মেকানিজম ব্যবহার করা হয়।

    Router on a stick হলো এমন এক ধরণের মেকানিজম যার মাধ্যমে রাউটারের একটি মাত্র ফিজিক্যাল ইন্টারফেস ব্যবহার করেই একাধিক VLAN এর প্যাকেট ট্রান্সফার করা সম্ভব হয়, যেমন Trunk এর মাধ্যমে একটি ফিজিক্যাল ইন্টারফেসের মধ্য দিয়ে একাধিক VLAN পাস করা হয়। এখনে রাউটাটিকে আমরা যে কোন সুইচ এর সাথে সংযোগ করতে পারি। এই ক্ষেত্রে রাউটারের সংশ্লিষ্ট ইন্টারফেসের সাথে যুক্ত সুইচপোর্টটিকে Trunk পোর্ট হিসেবে কনফিগার করতে হয়। রাউটারের ফিজিক্যাল ইন্টারফেসকে লজিক্যালী একাধিক সাব-ইন্টারফেসে পরিণত করা হয় এবং প্রতিটি সাব-ইন্টারফেসকে একেকটি আলাদা VLAN এ এ্যাসাইন করা হয়। পরবর্তীতে রাউটার তার নিজস্ব রাউটিং মেকানিজমের মাধ্যমে একাধিক VLAN বা সাবনেটওয়ার্কের মধ্যে রাউটিং এর কাজটি করে থাকে।

    Configuring Inter VLAN Routing (Router on a stick): এখন আমরা দেখবো কিভাবে একটি VLAN বেজড নেটওয়ার্কে একটি রাউটার ব্যবহার করে, Inter-VLAN Routing কনফিগার করতে হয়। চিত্রের টপোলজিটি ভালভাবে লক্ষ্য করুন। এখানে রাউটার Router0 ব্যবহার করে দুটি VLAN, Vlan 2 ও Vlan 3 এর মধ্যে ট্রাফিক আদান-প্রদান করার জন্য Inter-VLAN Routing কনফিগার করব।
    Inter-VLAN Routing কনফিগার করার জন্য Router0 এর ইথারনেট পোর্টটিকে নিম্নরূপভাবে কনফিগার করবো। রাউটারের Fast Ethernet Fa 0/0/0 ইন্টারফেসটিকে দুট সাব-ইন্টারফেসে বিভক্ত করে প্রতিটি সাব-ইন্টারফেসের মধ্যে সংশ্লিষ্ট VLAN/সাবনেটওয়ার্কের প্রথম আই.পি এ্যাড্রেস সেট করবো যে আই.পি সমূহ নিজ নিজ VLAN এর কম্পিউটারসমূহের জন্য Default Gateway হিসেবে কাজ করবে।

    আমরা প্রথম সাবইন্টারফেসটিকে ব্যবহার করব Vlan 2 এর জন্য যার আইপি হবে 192.168.1.1 । এই আইপি অ্যাড্রেসটি Vlan 2 এর সকল কম্পিউটারের গেটওয়ে হিসেবে ব্যবহার করব। ‍দ্বিতীয় সাবইন্টারফেসটিকে আমরা ব্যবহার করব Vlan 3 এর জন্য যার আইপি অ্যাড্রেস হবে 192.168.2.1 এবং  এই আইপি অ্যাড্রেসটি Vlan 3 এর সকল কম্পিউটারের গেটওয়ে অ্যাড্রেস হিসেবে ব্যবহার করব। ত চলুন কিভাবে এই কনফিগার করতে হয় তা দেখি।

    এখানে সুইচ এর Fa 0/23 ইন্টারফেস এর সাথে Router এর Fa 0/0 ইন্টারফেস এর সংযোগ স্থাপন করা হয়েছে। আমরা প্রথমে Switch এর Fa 0/23 ইন্টারফেসটিকে Trunk Port হিসেবে কনফিগার করে নিই। এর পর Router এর Fa 0/0 ইন্টারফেসটিকে no shut কমান্ড দিয়ে ইন্টারফেসটিকে আপ করে নিই।

    Inter-VLAN Routing Configuration code:
    Router>en
    Router#conf t
    Enter configuration commands, one per line. End with CNTL/Z.
    Router(config)#int fa 0/0.1
    %LINK-5-CHANGED: Interface FastEthernet0/0.1, changed state to up

    %LINEPROTO-5-UPDOWN: Line protocol on Interface FastEthernet0/0.1, changed state to up

    Router(config-subif)#encapsulation dot1q 2
    Router(config-subif)#ip add 192.168.1.1 255.255.255.0
    Router(config-subif)#exit
    Router(config)#int fa 0/0.2
    %LINK-5-CHANGED: Interface FastEthernet0/0.2, changed state to up

    %LINEPROTO-5-UPDOWN: Line protocol on Interface FastEthernet0/0.2, changed state to up

    Router(config-subif)#encapsulation dot1q 3
    Router(config-subif)#ip add 192.168.2.1 255.255.255.0

    এখানে আমরা  “Router(config)#int fa 0/0.1” এই কমান্ডটি দিয়ে একটি সাব ইন্টারফেস ক্রিয়েট করেছি। মূল ইন্টারফেসটি হলে fa 0/0 তার সাথে ডট ১ (.1) ব্যবহার করে একটি নতুন সাবইন্টারফেস ক্রিয়েট করা হয়েছে। এর পর ব্যবহার করা হয়েছে ”Router(config-subif)#encapsulation dot1q 2” এই কমান্ডটি । একানে যে সাবইন্টারফেসটি ক্রিয়েট করা হয়েছে তার এনক্যাপসুলেশন হল dot1q এবং এর পরের 2 হল Vlan id । অর্থাৎ আমরা এই সাবইন্টারফেটিকে কোন Vlan এর জন্য ব্যাবহার করতেছি সেই Vlan নাম্বার । এর পর এখানে Vlan ২ এর জন্য যে নেটওয়ার্কটি ব্যবহার করা হয়েছে তার প্রথম আইপি অ্যাড্রেস ও তার সাবনেটমাক্সটি দিয়ে অ্যাসাইন করে দেওয়া হয়েছে।

    এভাবে আমরা প্রতিটি Vlan এর জন্য একটি আলাদা আলাদা সাবইন্টারফেস ক্রিয়েট করব এবং সেখানে সেই Vlan এর আইপি অ্যাড্রেস ব্যবহার করাব । এখানে যে আইপি অ্যাড্রেসটি ব্যবহার করব সেটিই ঐ Vlan এর সকল কম্পিউটাররের গেটওয়ে হিসেবে ব্যবহার করতে হবে ।

    এবার যদি আমরা Pc2 থেকে Pc7 কে ping করি তাহলে দেখব যে ping হচ্ছে

    No comments:

    Post a Comment

    Fashion

    Beauty

    Travel