• Breaking News

    Monday, February 18, 2019

    EtherChannel কি? EtherChannel কনফিগারেশন

    Ether Channel: Ether Channel হল এমন একটি টেকনোলজি কোন সুইচ এর একাধিক পোর্টকে একটি লজিক্যাল পোর্টে রুপান্তর করে । ফিজিক্যালি সুইচ পোর্টগুলি আলাদা আলাদা হলেও লজিক্যালি তারা একটি পোর্ট এর মত কাজ করে ।
    আপনারা যদি উপরের চিত্রের দিকে লক্ষ করেন তাহলে দেখতে পাবেন এখানে দুটি সুইচ Redundant Connection এর মাধ্যমে যুক্ত যেখানে দুটি ক্যাবল ব্যবহার করা হয়েছে। এখানে STP Protocol এর কারনে একটি পোর্ট Blocking State এ রয়েছে। এখানে দুটি ক্যাবল এজন্য ব্যবহার করা হয়েছে, যদি কোন কারণে কোন লিংক ডাউন হয়ে তাহলে যেন, আমাদের নেটওয়ার্কও ডাউন না হয়ে যায়। ‍STP Protocol এর কারণে আমাদের এখানে যতই Redundant Connection থাকুক না কেন শুধু মাত্র একটি পোর্ট অন থাকবে আর সকল পোর্ট Blocking State থকবে।

    এই সমস্য সামাধান এর জন্য এখানে আমরা Ether Channel কনফিগার করব যার ফলে এখানে এই দুটি আলাদা আলাদা পোর্টি লজিক্যলি একটি পোর্ট হিসেবে কাজ করবে। কোন কারণে যদি একটি লিংক ডাউন হয়েও যায় তাহলে অন্য লিংক দিয়ে নেটওয়ার্ক এর ট্রাফিক যাতায়াত করবে। এখানে Ether Channel কনফিগার করলে এই দুটি আলাদা আলাদা চানেলকে একটি চানেলে রুপান্তর করে । ফলে সুইচ বুঝতে পারে এটি একটি সিঙ্গেল চানেল।

    Ether Channel কনফিগার করার জন্য দুই ধরনের Protocol ব্যবহার করা হয়।
    1. PAGP (Port Aggregation Protocol)
    2. LSCP (Link Aggregation Control Protocol)
    PAGP: Port Aggregation Protocol (PAGP) এটি একটি Cisco Proprietary Protocol। সকল Cisco Device আমরা PAGP রান করতে পারব। Cisco ছাড়া অন্য কোন Device আমরা PAGP কে রান করাতে পারব না ।

    PAGP কে Cisco Switch এ আমরা তিনটি ভিন্ন ভিন্ন মোডে কনফিগার করতে পারি। PAGP তে দুটি সুইচ পরস্পর এক আপরের সাথে Negotiation করার জন্য এই তিনটি মোড ব্যাবহার করা হয়। যথা:
    1. Auto
    2. Desirable
    3. On
    Auto: যখন আমরা সুইচ এর কোন পোর্টকেAuto Mode এ কনফিগার করব তখন সেই পোর্টটি negotiation করার জন্য অপেক্ষা করতে থাকে । অন্য কোন পোর্ট যখন তার কাছে negotiation হওয়ার জন্য রিকোয়েষ্ট পাঠায় সাথে সাথে সে তারা এক অপরের সাথে negotiate হয়ে যায়। যদি আমরা সুইচের দুদিকে পোর্টকে Auto Mode এ কনফিগার করি তাহলে তারা কখোন negotiate করতে পারবে না ।

    Desirable: যখন কোন সুইচ  এর একদিকে Desirable হিসেবে কনফিগার করা হয় তখন সে তার অপর পাশের সুইচ এর কাছে negotiate হওয়ার জন্য রিকোয়েষ্ট পাঠায়। অর্থাৎ সুইচ তাকে বলে যে আমি ইখার চানেল হিসেবে কনফিগার আছি তুমিও ইথার চানেল হিসেবে কনফিগার হও।

    On: On mode হচ্ছে একটি Nonnegotiable Protocol । যখন আমরা সুইচে On Mode এ কনফিগার করব তাখন সুইচে PAGP বা LACP এর মধ্যমে Ether Channel কনফিগার হবে না তখন ম্যানুয়ালি ইথার চানেল কনফিগার করে দিতে হবে।

    LACP: LSCP (Link Aggregation Control Protocol) এটি একটি Industry Standard Protocol (802.3 ad) । এই পোর্টকলটি যে কোন ভেন্ডর এর সুইচে রান করাতে পারি । এটি IEEE থেকে নির্ধারন করা হয়েছে। LACP কে Switch এ আমরা তিনটি ভিন্ন ভিন্ন মোডে কনফিগার করতে পারি। LACP তে দুটি সুইচ পরস্পর এক আপরের সাথে Negotiation করার জন্য এই তিনটি মোড ব্যাবহার করা হয়। যথা:
    1. Passive
    2. Active
    3. On
    Passive: যখন আমরা সুইচ এর কোন পোর্টকে Passive Mode এ কনফিগার করব তখন সেই পোর্টটি negotiation করার জন্য অপেক্ষা করতে থাকে । অন্য কোন পোর্ট যখন তার কাছে negotiation হওয়ার জন্য রিকোয়েষ্ট পাঠায় সাথে সাথে সে তারা এক অপরের সাথে negotiate হয়ে যায়। যদি আমরা সুইচের দুদিকে পোর্টকে Passive Mode এ কনফিগার করি তাহলে তারা কখোন negotiate করতে পারবে না ।

    Activeযখন কোন সুইচ  এর একদিকে Active হিসেবে কনফিগার করা হয় তখন সে তার অপর পাশের সুইচ এর কাছে negotiate হওয়ার জন্য রিকোয়েষ্ট পাঠায়। অর্থাৎ সুইচ তাকে বলে যে আমি ইখার চানেল হিসেবে কনফিগার আছি তুমিও ইথার চানেল হিসেবে কনফিগার হও।

    On: On mode হচ্ছে একটি Nonnegotiable Protocol । যখন আমরা সুইচে On Mode এ কনফিগার করব তাখন সুইচে PAGP বা LACP এর মধ্যমে Ether Channel কনফিগার হবে না তখন ম্যানুয়ালি ইথার চানেল কনফিগার করে দিতে হবে।

    Ether Channel Configuration Code for Switch 0:                                                   
    Switch>en
    Switch#conf t
    Enter configuration commands, one per line. End with CNTL/Z.
    Switch(config)#int range fa 0/1-2
    Switch(config-if-range)#channel-protocol pagp
    Switch(config-if-range)#channel-group 1 mode desi
    Switch(config-if-range)#channel-group 1 mode desirable
    Switch(config-if-range)#
    Ether Channel কনফিগার করার জন্য প্রথমে আমরা সুইচের কনফিগার মোডে গেলাম। এর পর যে যে ইন্টারফেসকে নিয়ে ইথার চানেল ক্রিয়েট করতে চাই সেই সেই ইন্টারফেসকে সিলেক্ট করলাম। তার জন্য এই কোডটি “int range fa 0/1-2” ব্যাবহার করা হয়েছে। তারপর Channel Protocol PAGP কে রান করালাম। এর পর একটি Channel Group ক্রিয়েট করালাম তার মোড হেচ্ছে Desirable। Switch 0 এর কনফিগার শেষ, এবার Switch1 কনফিগার করতে হবে।

    Ether Channel Configuration Code for Switch 1:

    Switch>
    Switch>en
    Switch#conf t
    Enter configuration commands, one per line. End with CNTL/Z.
    Switch(config)#int range fa 0/1-2
    Switch(config-if-range)#channel-protocol pagp
    Switch(config-if-range)#channel-group 1 mode auto
    Switch(config-if-range)#
    দুদিকে ইথার চানেল কনফিগার করার সাথে সাথে সুইচের যে পোর্টটি Blocking Sate এ ছিল সেটি আর Blocking State এ নাই সেটি এখন On হয়ে গেছে। দেখুন সবগুলি পোর্ট Green হয়ে গেছে।
    দুটি সুইচের সকল কনফিগারেশন সমুহ একই শুধু মাত্র Channel Group এর যে মোডটি রয়েছে তা Switch0 তে হল Desirable এবং ‍Switch1 হল Auto । কারণ এর আগে বলেছিলাম যে দুদিকের Mode আলাদা আলাদা হতে হবে। তা না হলে তারা Negotiate হতে পারবে না ।

    এবার আমরা দেখি যে ইথার চানেল কনফিগার হল কি না । তার জন্য আমরা sh ip interface brief এই কমান্ডটি ব্যবহার করি।
    আপনারা দেখেতে পাচ্ছেন যে এখানে Port-channel 1 নামে একটি চানেল ক্রিয়েট হয়েছে। এখানে PAGP Protocol ব্যবহার করা হয়েছে, আপনারা চাইলে LACP Protocol ও ব্যবহার করতে পারেন। এই দুটি Protocol এর সমস্থ কনফিগার একই । শুধু মাত্র Port Mode এর ক্ষেত্রে যেখানে Desirable ইউজ করেছিলাম সেখানে ইউজ করব Passive এবং Auto এর জায়গায় Active । আর অন্য সকল কনফিগার একই।   

    No comments:

    Post a Comment

    Fashion

    Beauty

    Travel